ধনু রাশি (Sagittarius) – 9 Amazing Facts

You are currently viewing ধনু রাশি (Sagittarius) – 9 Amazing Facts

ধনু রাশির ইংরেজি নাম ( Sagittarius ) । আর ধনু রাশি হলো রাশিচক্রের বারোটি রাশির মধ্যে নবম রাশি। ২৫ শে নভেম্বর থেকে ১৫ ই জানুয়ারি মধ্যে জন্মগ্রহণকারীদের এই রাশির অন্তর্ভুক্ত গণ্য করা হয়। এর প্রতীক হলো ‘ধনুর্ধর’। রাশিশাস্ত্রের ভাষায় অবশ্য এর প্রতীক ধনুকবিদ ছাড়াও ‘বিজ্ঞ’ বা ‘উপদেষ্টা’।

কালপুরুষের নবম স্থান। এই রাশির অধিকর্তা গ্রহ হল বৃহস্পতি। সবচেয়ে বেশী গ্রহ তারা নক্ষত্র এই রাশিতে রয়েছে। রবি এই রাশিতে প্রবেশ করলে পৌষ মাস শুরু হয়। অগ্নিরাশি ধনুতে রবি এলেও তেমন উত্তাপ থাকে না। এই রাশিতে চন্দ্রের ফলদান জোরালো হয় না।

মঙ্গল কিছুটা হলেও এই রাশিতে ফলদানের স্বাচ্ছন্দ বজায় রাখতে পারে। তবে শনিকে ধনু রাশিতে খুব স্বাভাবিক ভাবে ফলদান করতে দেখা যায়। রাহু নীতিগত ভাবে বৃহস্পতির  ধনুরাশির চরিত্রের বিরোধী। কেতুর এই রাশিতে ফল দিতে কখনো অসুবিধা হতে দেখা যায়নি। 

ধনু রাশির  – চারিত্রিক বৈশিষ্ট্য, ব্যক্তিত্ব

ধনু রাশিকে নিয়ন্ত্রণ করে বৃহস্পতি গ্রহ। ফলে এই রাশির জাতক-জাতিকারা বেশ প্রভাবশালী, উজ্জ্বল হয় এবং এরা নিজেদের ভবিষ্যৎ নিয়ে বেশ আশাবাদী হয়। এরা বেশ ধর্মপ্রাণ এবং বুদ্ধিমান প্রকৃতির মানুষ, সেই সঙ্গে এরা বেশ বিশ্বস্তও হয়। এই রাশির জাতক-জাতিকাদের ভাল করে লক্ষ করলে বোঝা যাবে, এদের ফ্যাশন সেন্স মারাত্মক।

ধনু রাশির প্রতীক হল — মানুষরূপী ঘোড়া। যার সামনের দিকের অংশ মানুষের এবং পিছনের দিকের অংশ ঘোড়ার হয়। আর সেই মানুষের হাতে একটা তীর-ধনুক থাকে। এই রাশির জাতক-জাতিকারা বেশ আধ্যাত্মিক প্রকৃতির হয়ে থাকে।

ধনু রাশির জাতক-জাতিকাদের বলিষ্ঠ দেহ হয়। তাদের চুল খুব সুন্দর হয় আর চোখ দুটি বুদ্ধিদীপ্ত এবং উজ্জল হয়ে থাকে। আর এদের গলার স্বর অত্যন্ত আকর্ষণীয় হয়ে থাকে, ফলে অন্য মানুষজন এদের প্রতি সহজেই আকৃষ্ট হয়।

এই রাশির জাতক-জাতিকারা সাধারণত অন্যদের বিশ্বাস করতে চায় না। আর সব বিষয়ের উপর কৌতূহল এদের জানার আগ্রহ বাড়িয়ে তোলে। সেই সঙ্গে এরা কারওর ওপর নির্ভরশীল থাকতে পছন্দ করে না এবং স্বাধীন ভাবে বাঁচতে ভালোবাসে।

আরো পড়ুন – রোহিণী নক্ষত্র – 9 Dynamic Characteristics

এরা বই পড়তে খুবই ভালবেসে থাকে। ফলে উপন্যাস পড়া, গল্প পড়া এদের প্রিয় অবসরযাপন। এরা স্বপ্ন দেখে যে, এরা হয়তো কোনও দিন পর্দায় মুখ দেখাতে পারবে। আর একটা বিষয়ে এদের দারুণ আগ্রহ দেখা যায়, সেটা হল — ভ্রমণ। আর ভ্রমণ বিষয়ক কার্যকলাপ এদের অত্যন্ত পছন্দের অবসরযাপন।

এরা খুব তাড়াতাড়ি রেগে ওঠে। আর এই রাশির জাতক-জাতিকারা পারিবারিক বন্ধন খুব একটা পছন্দ করে না, সেই সঙ্গে এদের প্রচণ্ড খরচের হাত।চিকিৎসা বিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান-সহ বিজ্ঞানের অন্যান্য শাখা এবং ম্যানেজমেন্ট নিয়ে পড়লে এরা দারুণ সাফল্য অর্জন করতে পারবে। সাধারণত এই রাশির জাতক-জাতিকারা ভালো রাজনীতিবিদ, হিউম্যান রিসোর্স ম্যানেজার, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষিকা হতে পারবে।

এই রাশির জাতক-জাতিকারা খুবই প্রাণোচ্ছল, মিষ্টি হয়, এবং আনন্দে জীবন কাটাতে পছন্দ করে এরা। তবে এই রাশির জাতক-জাতিকাদের কাছে বিয়েটা একটা শখের মতো। তাই বিয়ে করলেও ভাগ্য নির্ণয়ের জন্য তা করে।

ধনু রাশির জাতক-জাতিকাদের বৈবাহিক জীবন বেশ সুখেই কাটে। এরা সঙ্গীর ভালবাসা গ্রহণ করে এবং সঙ্গীকেও খুবই ভালবাসে। অনেক সময় দেখা যায়, ধনু রাশির জাতকদের শৈশব কষ্টে কাটে, কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে সব ঠিক হয়ে যায়।

মেষ, সিংহ, বৃশ্চিক রাশির জাতক-জাতিকাদের সঙ্গে এদের ভালো বন্ধুত্বের সম্পর্ক থাকে। তবে বৃষ, মিথুন এবং তুলা রাশির জাতক-জাতিকাদের সঙ্গে এদের খুব একটা ভালো সম্পর্ক থাকে না।

ধনু রাশির বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

শুভ সংখ্যা – ৩। শুভ রং – হলুদ, হালকা আকাশি রং, গোলাপি এবং পার্পল। শুভ দিন – বৃহস্পতিবার। শুভ জেমস্টোন – পোখরাজ। 

আজকে ধনু রাশি

আজ অতিরিক্ত বিলাসিতার কারণে খরচ বাড়তে পারে আপনাদের । গুরুজনদের সদুপদেশে কর্মক্ষেত্রে উন্নতি সাধন করে । আজ সন্ধ্যার দিকে কাজের জায়গায় নিজের দোষে সমস্যায় পড়তে পারেন । আজ পরোপকার করতে গিয়ে সংসারে শান্তিভঙ্গ হতে পারে ।

আজ সজ্জন ব্যক্তির সান্নিধ্যে সুখ নিকট  । সন্তানের কাজের ফলে আনন্দ ও গর্ববোধ হবে আজকে । বিষয়-সম্পত্তি নিয়েও দুশ্চিন্তা বাড়তে পারে । আজকে  উচ্চ পদের কোনও চাকরির যোগ দেখা যাচ্ছে। বাড়িতে শুভ কাজের জন্য অর্থব্যয় হতে পারে । পায়ের নীচে আঘাত থেকে সাবধান থাকুন । বুকের কষ্ট অথবা পীড়া বাড়তে পারে। বন্ধুদের কথায় চললে আপনার ক্ষয়  – ক্ষতি হয়ে যেতে পারে। যানবাহন চালনায় বাড়তি সতর্কতা প্রয়োজন আছে ।